Kundu কুন্ডূু, Subhrajyoti শুভ্রজ্যোতিMandal,UtpalRoy, Ashis2024-02-122024-02-12202378-93-5782-815-4https://ir.nbu.ac.in/handle/123456789/5142নৃত্য এমন একটি মাধ্যম যার দ্বারা শরীর এবং মনের না বলা কথা যা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়, তা ব্যক্ত করা যায়। রবীন্দ্রনাথ ঠাকুর বিশ্বাস করতেন নৃত্য এক আধ্যাত্মিক মুক্তির পথ যা শরীরে কর্মক্ষম ভাবে অবস্থান করে। এই গবেষণাপত্রে রবীন্দ্রসংগীতের বিচিত্র পর্যায়ের ১৪০ টি গানের ওপর আলোকপাত করা হয়েছে। বিচিত্র পর্যায় কি, তা জানতে শুরুতে ‘বিচিত্র’ এই পরিভাষার অর্থ বুঝতে হবে। উক্ত বাক্যাংশ 'বৈচিত্র্য' অথবা 'অদ্ভুততা' তে সংজ্ঞায়িত হয়েছে, যা 'বিস্ময়' কে অনুপ্রাণিত করেছে। কোন প্রশ্নের অবকাশ নেই যে, ঈশ্বর প্রেম, ভালবাসা এবং দেশ বিষয়ক গানগুলি পূজা প্রেম ও স্বদেশ পর্যায়ে শ্রেণীবদ্ধ করা হয়েছে। যা দৃশ্যত ভিন্ন ও সম্পর্কহীন মনে হয়, যা কিছু অন্য কোন পর্যায়ে মানানসই নয়, তা সবই যেন বিচিত্র পর্যায়ে স্থান পেয়েছে। বিচিত্র পর্যায়্‌ কোন অর্থে ব্যবহার হয়েছে তার অন্তর্নিহিত কারণ খোঁজার চেষ্টা করা যেতে পারে। গবেষণাক্ষেত্রে গানের কথা পর্যবেক্ষণে তার অর্থের উপর নির্ভর করে কিছু দ্বিমত রয়েছে। গানগুলির মধ্যে বিশ্বব্রহ্মাণ্ডের ভিন্ন ভিন্ন সৃষ্টির স্বতন্ত্রসূচক বৈশিষ্ট্য প্রতিফলিত হয়, যা খালি চোখে দেখা যায় না কিন্তু সৃষ্টি সম্পর্কিত ও যথেষ্ট অর্থবহ। এই গবেষণাপত্রে বিচিত্র পর্যায়ের গানগুলি অধ্যয়ন করে, তা যে সর্বজনীনভাবে নৃত্যের মৌলিক বিষয়ভিত্তিক রূপক হিসেবে ব্যবহার করা হয়েছে সেটি বোঝা হয়েছেয়, যা গানগুলিকে স্বাধীন ও অন্যান্য সৃষ্টি থেকে ভিন্ন করে তোলে।bnRabindrasangeet রবীন্দ্রসংগীতBichitra Parjay, বিচিত্র পর্যায়Discourse Analysis ডিসকোর্স এনালাইসিসDance Motif ডান্স মোটিফBichitro Porjay Rabindrasangeet e nritya rupaker proyog বিচিত্র পর্যায় রবীন্দ্রসঙ্গীতে নৃত্য রূপকের প্রয়োগRabindrachintacharcha, 2nd-March-2023, pp. 293-201Book Chapter